প্রথমবার্তা ডেস্ক রিপোর্ট : সুস্থ মা সুস্থ শিশু। মায়ের সুস্থতাই নির্ধারণ করবে সন্তানের সুস্থতা। আর সেজন্য দরকার মায়ের সার্বক্ষণিক যত্ন। আজকের শিশু আগামী দিনের ভবিষ্যত।বাংলাদেশ তথা এশিয়ার অন্যান্য দেশে সিজার এর মাধ্যমে সন্তান জন্মদানের ব্যাপার টা স্বাভাবিক।

 

 

 

 

 

বিশেষ করে বাংলাদেশের প্রেক্ষাপটে সিজার এর মাধ্যমে সন্তান জন্মদানের ব্যাপারে সবাই সমর্থন প্রদান করে আসেন।কেননা এতে করে সিজার এর আগে সন্তান জন্মদানকারী মা হাসপাতালে কয়েকদিন পরিচর্যায় থাকেন।

 

 

 

 

 

 

অনেকে ভাবেন সিজার এর মাধ্যমে সন্তান জন্মদান হলে কোন সমস্যা থাকেনা। সন্তানের সুস্থতার বিষয়টি এখানে মুখ্য থাকে।কিন্তু সিজার এর পেছনে রয়েছে এক কঠিন বাস্তবতা। সদ্যজাত সন্তানের সুস্বাস্থ্যের নিশ্চয়তা কিংবা গর্ভধারিণী মায়ের শারীরিক পরিচর্যা নয় মূলত ৩টি কারণে সিজার করাতে মানুষজনকে বাধ্য করা হয়।এগুলো হল- ১. টাকার জন্য।

 

 

 

 

 

 

২. মেডিকেল ছাত্রছাত্রীদের ব্যবহারিক বা ইন্টার্নি করার জন্য।৩. প্রাইভেট মেডিকেলে গাইনি ডাক্তাররা সিজার না করালে কর্তৃপক্ষ তাদের হাসপাতালে রাখেন না।ইউরোপ ও আমেরিকায় সবচেয়ে কম সংখ্যক সিজার অপারেশনের ঘটনা ঘটে।

 

 

 

 

প্রথমত তারা স্বাভাবিক ডেলিভারির সর্বাত্মক চেষ্টা করে। কেউ একেবারে মৃত্যুঝুঁকির দিকে না গেলে তারা সিজার অপারেশনে যায় না। ইতালিসহ ইউরোপের অনেক দেশে ইচ্ছাকৃত সিজার অপারেশনকে বেআইনি হিসেবে গণ্য করা হয়।

এই বিভাগের আরো খবর :

উপজেলা নির্বাচনের তফসিল ঘোষণায় ফরিদপুরে মোটরসাইকেল র‌্যালি
নতুন নিয়মে ভারতীয় ভিসা পাবেন
ম্যাটিসের পদত্যাগে ‘বন্ধু’ হারাল দিল্লি!
মৌলভীবাজার ঊঁ৬.একাটুনা ইউনয়িন ওয়ার্টাসআপ গ্রুপরে ক্রকিটে র্টুণামন্টেরে ফাইনাল খলো ও পুরস্কার বতিরণী ...
তিনি সত্যিই ডিসেম্বরের আগেই চলে গেলেন…
আশুগঞ্জ নদী বন্দরে শতাধিক মালবাহী জাহাজ আটকা
আপনি কি জানেন গুরুত্বপূর্ণ মিটিংয়ের আগের রাতে সহবাস কতটা জরুরি
পরিবার থেকেই বাংলা ভাষা শিক্ষায় জোর দিতে হবে
২৫ কেজি ওজনের মাছ
নিয়ন্ত্রণ হারিয়ে অর্ধশত যাত্রী নিয়ে বাস পুকুরে
ডি ভিলিয়ার্স ঝড়ে লণ্ডভণ্ড দিল্লি
ইমাম ৩৬ বছরের রেকর্ড ভেঙেও হতাশ
আন্দোলনের অংশ হিসেবে নির্বাচনে অংশ নেব: মান্না
বাড়তে পারে শৈত্যপ্রবাহ
২৮ বা ৩০ এপ্রিলের মধ্যেই এসএসসির ফল প্রকাশ