প্রথমবার্তা ডেস্ক রিপোর্ট :     নেপালে প্লেন দুর্ঘটনায় নিহতদের মধ্যে বাকিদের লাশ শনাক্তকরণের কাজ চলছে। এর আগে আরো ৮ জনের লাশ শনাক্ত করা হয়। আরো ১০টি শনাক্তকরণের কাজ সম্পন্ন হয়েছে একটি সূত্রে জানা গেছে। পোশাক ও ব্যবহৃত জিনিস মিলিয়ে তাদের শনাক্ত করা হয়েছে। আজ শনিবার সকাল থেকে নিহতদের শনাক্তের প্রক্রিয়া চলছে। তবে শনাক্ত হওয়া মরদেহগুলোর বিস্তারিত তথ্য জানা যায়নি।

 

লাশ শনাক্ত করার কাজে নেতৃত্ব দিচ্ছেন ত্রিভুবন ইউনিভার্সিটির ফরেনসিক বিভাগের প্রধান ডা. প্রমোদ শ্রেষ্ঠা। বাংলাদেশ দূতাবাস ও ইউএস-বাংলার কর্মকর্তারা শনাক্ত করার কাজটি তদারকি করছেন। নিহত ব্যক্তিদের আত্মীয়-স্বজনরাও সেখানে উপস্থিত আছেন। বাংলাদেশিদের পাশাপাশি চীনা এক নাগরিকসহ নেপালের যাত্রীদের স্বজনরাও নিহতদের মরদেহ বুঝে নেওয়ার জন্য অপেক্ষায় রয়েছেন।

 

এদিকে আগুনে পুড়ে যাওয়ায় অনেকের মরদেহ শনাক্ত করা সম্ভব হচ্ছে না। সেক্ষেত্রে ডিএনএ নমুনা সংগ্রহ করে শনাক্তকরণ প্রক্রিয়া সম্পন্ন করা হবে। গতকাল শুক্রবার সব লাশের ময়নাতদন্ত শেষ হওয়ার পর আজ থেকে শনাক্ত শুরু হল। তবে যেসব লাশ শনাক্ত করা সম্ভব হবে না, সেগুলোর ডিএনএ প্রোফাইলিং করা হবে। কাঠমান্ডুতে বাংলাদেশ দূতাবাসের পক্ষ থেকে জানানো হয়েছে, দুর্ঘটনায় যেসব বাংলাদেশিকে শনাক্ত করা সম্ভব হবে, তাদের লাশ আগামী মঙ্গলবার আনা হবে।

 

উল্লেখ্য, গত সোমবার নেপালের কাঠমান্ডুতে ইউএস-বাংলা এয়ারলাইন্সের একটি বিমান অবতরণের সময় বিধ্বস্ত হয়। তখন সেটিতে আগুনও ধরে যায়। বিমানের ৭১ আরোহীর মধ্যে ৫১ জন নিহত ও ২০ জন আহত হয়েছেন। নিহতদের মধ্যে বিমানের পাইলট, কো-পাইলট ও দুই জন ক্রুসহ বাংলাদেশের ২৬ জন, নেপালের ২৪ ও চীনের ১ জন রয়েছেন। আহতদের মধ্যে বাংলাদেশি ১০ জন, নেপালের ৯ ও মালদ্বীপের ১ জন।

 

এই বিভাগের আরো খবর :

সরকার প্রস্তুত ঘূর্ণিঝড় ‘ফণী’ মোকাবেলায়: ত্রাণ প্রতিমন্ত্রী
ঢাকা বার নির্বাচনের ভোটগ্রহণ শুরু
নির্জন জাবিতে নিঃশব্দে এলেন তারা
নীল ছবি দেখলে কমতে পারে যৌন চাহিদা
বিয়ের দিন মেয়েরা কাদে কেন ?
পাথরঘাটা খালের মোহনা থেকে চিংড়ির রেণুসহ ট্রলার জব্দ
ভার্চুয়াল আক্রমণের কবলে কারিশমা শর্মা
বালিশের বদলে রোগীর মাথার নিচে কাটা পা দিয়েছে চিকিৎসক!
তাহলে এপ্রিলেই বিয়ে?
ঐক্যফ্রন্টে যোগদান বিষয়ে জানাবো ৫ নভেম্বর: কাদের সিদ্দিকী
প্রথম ‘এমপি’
এক তেলাপোকা বের করতে তিন চিকিৎসকের সময় লাগল ৯ দিন, অতঃপর যেভাবে বে করলো…
নির্বাচন ঘিরে যেকোনো পরিস্থিতি মোকাবিলায় বিজিবি প্রস্তুত
সব যাত্রীর স্বাস্থ্য পরীক্ষার সিদ্ধান্ত শাহজালাল বিমানবন্দরে আসা.....
'আমরা কথা দিচ্ছি, দোষীদের মূলোৎপাটন করবো'